‘ইয়াবা, বিদেশী মদ, গাঁজা ও সিগারেট যুবসমাজকে নষ্ট করছে’ -মুরুংদের সাথে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে জোন কমাণ্ডার


Momtaj Uddin Ahamad প্রকাশের সময় : সেপ্টেম্বর ২১, ২০২৩, ৩:৪৭ অপরাহ্ন /
‘ইয়াবা, বিদেশী মদ, গাঁজা ও সিগারেট যুবসমাজকে নষ্ট করছে’ -মুরুংদের সাথে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে জোন কমাণ্ডার

আলীকদম সেনা জোনের অধিনায়ক লেঃ কর্নেল মোঃ সাব্বির হাসান পিএসসি বলেছেন, ‘মায়ানমার থেকে অবৈধভাবে গরু পাচার, ইয়াবা, বিদেশী মদ, গাঁজা ও সিগারেটসহ বিভিন্ন মাদকদ্রব্য বাংলাদেশে আসছে। এতে যুব সমাজ ধ্বংস হচ্ছে। পাশাপাশি সামাজিক ও পারিবারিক কলহ সৃষ্টি হচ্ছে ।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে আলীকদম সেনা জোন নিয়ন্ত্রিত ক্যান্টিন সংলগ্ন কনফারেন্স কক্ষে স্থানীয় মুরুংদের সাথে শুভেচ্ছা বিনিমিয় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব‌্যে জোন কমাণ্ডার মোঃ সাব্বির হাসান এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন আলীকদম জোনের উপ অধিনায়ক) মেজর মোঃ শওকাতুল মোনায়েম পিএসসি ও জোনাল স্টাফ অফিসার (৩১ বীর) মেজর আজিজুল হাকিম প্রিন্স।

পার্বত‌্যাঞ্চলে শান্তি-সম্প্রীতি ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার লক্ষ্যে সেনা জোনের উদ‌্যোগে এ অনুষ্ঠানের উদোগ নেন সেনা বাহিনী।

জোন কমাণ্ডার তাঁর বক্তব‌্যে মুরুং সম্প্রদায়ের হেডম‌্যান-কার্বারী ও গণ‌্যমান‌্যদের সাথে শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি পাহাড়ের আইন-শৃঙ্খলা ও স্থিতিশীলতা রক্ষায় দিক নির্দেশনা প্রদান করেন।

‘রাষ্ট্রদ্রোহী কাজকর্ম থেকে সকলকে বিরত থাকার আহ্বান’ জানিয়ে জোন কমাণ্ডার বলেন, ‘কোন চোরাকারবারি অথবা মাদকদ্রব্যের অপ্রীতিকর ঘটনা দেখলে সাথে সাথে জোনকে অবহিত করবেন আপনারা।’

অনুষ্ঠানে আগত দুর্গম এলাকার মুরুং প্রতিনিধিরা বলেন, ২০১১ সালে আলীকদমের কিছু দুর্গম এলাকায় ইউএনডিপি প্রাইমারী স্কুল স্থাপন করেছিল। সে সব বিদ‌্যালয় ২০১৭ সালে সরকারিকরণ ও ২০২২ সালে শিক্ষক গেজেটভূক্ত হন। কিন্তু এসব বিদ‌্যালয়ের শিক্ষকরা নিয়মিত বিদ‌্যালয়ে যান না। কুরুকপাতা ইউনিয়নের চেয়ারম্যান ক্রাতপুং ম্রোঃ বলেন যে, শিক্ষকরা নিয়মিতভাবে স্কুলে না যাওয়ায় ছাত্র-ছাত্রীরা ভালো শিক্ষা পাচ্ছে না।

অনুষ্ঠান শেষে সেনা জোনের পক্ষ থেকে উপস্থিত মুরুং সম্প্রদায়ের ৬০ জনের মাঝে শুভেচ্ছা উপহার হিসেবে প্রতি জনকে চিনি, আটা, চা পাতা ও লবণ প‌্যাকেট শুভেচ্ছা উপহার প্রদান করেন।

– মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম, বান্দরবান। ২১ সেপ্টেম্বর ২০২৩ খ্রিঃ