মাধ্যমিক শিক্ষা জাতীয় করণের দাবিতে আলীকদমে শিক্ষকদের মানববন্ধন


Momtaj Uddin Ahamad প্রকাশের সময় : মার্চ ১৩, ২০২৩, ১২:০৯ অপরাহ্ন /
মাধ্যমিক শিক্ষা জাতীয় করণের দাবিতে আলীকদমে শিক্ষকদের মানববন্ধন

মাধ্যমিক শিক্ষা জাতীয় করণের দাবিতে মানববন্ধন করেছে বান্দরবান জেলার আলীকদম উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতি। মানববন্ধনে শিক্ষক নেতারা বক্তব্যে তাদের দাবীদাওয়া তুলে ধরেন।

সোমবার (১৩ মার্চ) দুপুর একটায় আলীকদম প্রেসক্লাবের সামনে উপজেলার এমপিওভূক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষকগণ মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন শেষে আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ বাবলুর রহমান জুবাইয়ের স্বাগত বক্তব্যের মাধ্যমে আলোচনা সভার শুরু হয়।

এতে বক্তব্য রাখেন আলীকদম মাধ্যমিক শিক্ষক সমিতির উপদেষ্টা মাওলানা মুহাম্মদ হোসাইন, শিক্ষক সমিতির সভাপতি সেলিমুল ইসলাম, সাধারণ সম্পাদক হায়দার আলী, সাংগঠনিক সম্পাদক আজিজুল হাকিম, মহিলা বিষয়ক সম্পাদক উজলা বড়–য়া, মাওলানা আবুজর গেফারী ও মোঃ রইচ উদ্দিন প্রমুখ।

বক্তারা বলেন, ‘আমাদের এক দফা দাবি মাধ্যমিক শিক্ষাকে জাতীয়করণ করতে হবে। যতদিন পর্যন্ত আমাদের দাবি মেনে নেয়া না হয় ততদিন পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।’

এমপিওভুক্ত শিক্ষকরা মাত্র ২৫% উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পাচ্ছেন উল্লেখ করে শিক্ষকরা বলেন, একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি একইভাবে প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়ন করি আমরা। কিন্তু সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে বেতন বৈষম্য পাহাড়সম।

সমাবেশে শিক্ষক নেতারা বলেন, আমরা সরকারের বিরুদ্ধে আন্দোলন করছি না, আমরা ন্যায়সংগত অধিকার আদায়ের জন্য মাঠে নেমেছি। আজ সারাদেশের মাধ্যমিক শিক্ষক-কর্মচারীরা একই আত্মায়, একই সুরে দাবী আদায়ের জন্য সোচ্চার হয়েছেন।

শিক্ষকরা বলেন, আমরা অবসরে গিয়েও ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছি। দাবী আদায়ের লক্ষ্যে এর আগে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি দিতে বাধ্য হয়েছিলাম আমরা। কিন্তু অদ্যাবধি কোনো প্রতিকার পাইনি।