‘পার্বত্যাঞ্চলের প্রতিটি গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত’ -পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি


Momtaj Uddin Ahamad প্রকাশের সময় : মে ১৯, ২০২৩, ১০:২৫ পূর্বাহ্ন /
‘পার্বত্যাঞ্চলের প্রতিটি গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত’ -পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি

মোঃ শাহ আলম, আলীকদম

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেছেন, দুর্গম পার্বত্য অঞ্চলের প্রতিটি গ্রাম বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে। পাহাড়ের যেসব দুর্গম এলাকায় সেসব এলাকায় সোলারের আলোয় আলোকিত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদিচ্ছায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে তিন পার্বত্য জেলায় ৪২ হাজার ৫০০ পরিবারকে বিনামূল্যে সোলার বিতরণের মাধ্যমে আলোর ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবার ( ১৯ মে) সকালে বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্য ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে পাহাড়ি ও বাঙালি জনগোষ্ঠীদের মধ্যে সোলার প্যানেল বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, পার্বত্য অঞ্চলের প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কার্যক্রম সরকার হাতে নিয়েছে। বিদ্যুৎ সঞ্চালন লাইন ইতোমধ্যে বসানো হচ্ছে। যেখানে বিদ্যুৎলাইন বসানো যাবে না সে সমস্ত দুর্গম পাহাড়ি এলাকায় সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতের পৌঁছে যাবে।

দুর্গম পার্বত্য পল্লীগুলোতে সোলারের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছানোর কারণে সেখানকার মানুষ দুর্গমতা কাটিয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ অংশ নিবে। তাঁরা নানা ধরনের ডিজিটাল সুযোগ সুবিধার অন্তর্ভুক্ত হবে।

আগামীতে ও যে সমস্ত পার্বত্য  এলাকায় বিদ্যুৎ নেই সেসব এলাকায় বিনামূল্যে সোলার সিস্টেম প্রদানের আশ্বাস দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সোলার হোম সিস্টেম প্রকল্পের প্রকল্প পরিচালক (উপ সচিব) হারুন অর রশীদ, জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো.লুৎফুর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোঃ ইয়াছির আরাফাত, পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ, মোজাম্মেল হক বাহাদুরসহ জেলা ও উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষে মন্ত্রী আলীকদম উপজেলার চৈক্ষ্যং ইউনিয়নের ৩৩৮টি পরিবারের মাঝে সোলার হোম সিস্টেম প্যানেল বিতরণ করেন। এটি বান্দরবানে ২য় পর্যায়ের সোলার বিতরণ কার্যক্রম।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে তিন পার্বত্য জেলায় ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন (৩ বছর) পর্যন্ত ৪২ হাজার ৫০০ পরিবারের মাঝে বিনামূল্যে সোলার হোম সিস্টেম ও সোলার কমিউনিটি সিস্টেম বিতর কার্যক্রম চলমান রয়েছে, আর এই সোলার বিতরণের মধ্য দিয়ে পার্বত্য এলাকার দুর্গম এলাকায় সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে ওঠেছে।