আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জামিন


Momtaj Uddin Ahamad প্রকাশের সময় : জুলাই ৯, ২০২৪, ১:২৭ অপরাহ্ন /
আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জামিন

মমতাজ উদ্দিন আহমদ:

গ্রেফতারের ৮দিনের মাথায় জামিনে মুক্তি পেয়েছেন আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মু. বদিউল আলম। মঙ্গলবার (৯ জুলাই) বান্দরবান আমলী আদালতের সিনিয়র চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাইসুমা সুলতানা তার জামিন মঞ্জুর করেন।

আলীকদম বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির এক ছাত্রীর দায়ের করা মামলায় গত ২ জুলাই রাতে আলীকদম থানার পুলিশ প্রধান শিক্ষক মু. বদিউল আলমকে গ্রেফতার করে। পরদিন ৩ জুলাই আদালত তার জামিন নামঞ্জুর করেন।

৯ জুলাই বান্দরবান আমলী আদালতের সিনিয়র চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাইসুমা সুলতানার আদালতে তার জামিন শুনানী হয়। আদালত শোনানী শেষে জামিন মঞ্জুর করেন। এ দিন সন্ধ্যায় তিনি বান্দরবান জেলা কারাগার থেকে মুক্তি পান।

উল্লেখ্য, প্রধান শিক্ষক বদিউল আলমকে ১ নাম্বার আসামী করে আলীকদম থানায় অভিযোগ দায়ের করে বিদ্যালয় থেকে ছাড়পত্র পাওয়া নবম শ্রেণির এক শিক্ষার্থী। এজাহারে শ্লীলতাহানি চেষ্টার অভিযোগ আনা হয়।

কারাগার থেকে বের হওয়ার পর প্রধান শিক্ষক বদিউল আলম ও সহকারী শিক্ষক মো. বাবলুর রহমান আবেগ-আপ্লুত।

এ অপরাধে পুলিশ নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ১০ তৎসহ ৫০৬ পেনাল কোড রুজু করে মামলা অন্তর্ভূক্ত করে।

ছাত্রীর ভাইকে হুমকী দেওয়ার অভিযোগ এনে এ মামলায় সহকারি শিক্ষক মো. বাবলুর রহমান ওরফে জোবাইরকে ২নম্বর আসামী করা হয়। সহকারি শিক্ষক (৪ জুলাই) আদালতে আত্মসমর্পন করে জামিন লাভ করেন। 

অভিযোগ উঠেছে, বিদ্যালয়টিতে দীর্ঘদিন একটি শিক্ষক সিন্ডিকেট বিদ্যালয় পরিচালনায় অরাজক পরিস্থিত তৈরী করে রেখেছে। পাশাপাশি বছরখানেক আগে নিয়োগ পাওয়া প্রধান শিক্ষকও বিদ্যালয়টি পরিচালনায় প্রশাসনিক অদক্ষতার পরিচয় দিয়ে আসছিলেন। তিনি শিক্ষক-কর্মচারীদের মধ্যে ঐক্য ধরে রাখতে ব্যর্থ হন।

সম্প্রতি বিদ্যালয় পরিচালনা কমিটির মেয়াদ শেষ হয়ে গেলেও তিনি কমিটি গঠনে উদ্যোগী হননি। বর্তমানে বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির মেয়াদোত্তীর্ণ হয়েছে। এ অবস্থায় কথিত শ্লীলতাহানির মামলায় প্রধান শিক্ষক কারাগারে গেলে বিদ্যালয়টির প্রশাসনিক শৃঙ্খলা ভেঙ্গে পড়েছে।

এ সুযোগে গত ৭ জুলাই শিক্ষার্থীদের দিয়ে প্রধান শিক্ষকের অপসারণ দাবী করে কথিত মানববন্ধন করিয়েছে একটি মহল। এতে কতিপয় শিক্ষক সংযুক্ত রয়েছে বলে জানা গেছে।

এর আগে আদালতে আত্মসমর্পন করেছিলেন এজাহার নামীয় আসামী সহকারি শিক্ষক মো. বাবলুর রহমান ওরফে জোবাইর। শোনানি শেষে বিচারক এ.এস.এম এমরান জামিন তাকে জামিন দেন।

মঙ্গলবার (৯জুলাই) রাতে বান্দরবান আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) বিশ্বজিৎ সিংহ এর কাছে জানতে চাইলে বলেন, অভিযুক্ত প্রধান শিক্ষককে আগামী ধার্য্য তারিখ পর্যন্ত জামিন মঞ্জুর করেছেন বিজ্ঞ আদালত।